প্রেস বিজ্ঞপ্তি:

ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়িত স্ট্রেন্দেনিং পলেটিক্যাল ল্যান্ড স্কেপ ইন বাংলাদেশ (এসপিএল) প্রকল্পের ইয়াং লিডার ফেলোশীপ প্রোগ্রামের ক্লাস ২৩ এর চট্টগ্রাম দক্ষিণ জেলা মাল্টিপার্টির দুই তরুণ রাজনৈতিক ফেলো যথাক্রমে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক ফেলো এডভোকেট কামেলা খানম রুপা ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনৈতিক ফেলো মোহাম্মদ কপিল উদ্দিন এর আয়োজনে বোয়ালখালী শাকপুরা চৌমুহনী বাজারের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার ও আধুনিক বাজার ব্যবস্থাপনার দাবীতে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস.রহমান হলে এক সংবাদ সম্মেলন ১৯ সেপ্টেম্বর ২০২৩ ইং অনুষ্টিত হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিআই ফেলোশিপ ২৩ম ক্লাসের চলমান বহুদলীয় উদ্যোগে স্থানীয় সমস্যা চিহ্নিত করণের অংশ হিসেবে গত ১৩ আগষ্ট ২০২৩ইং ডিআই, চট্টগ্রাম অফিসে চট্টগ্রাম দক্ষিণ জেলার স্থানীয় সমস্যা চিহ্নিত করণ বিষয়ক কর্মশালা আয়োজন করা হয়। যেখানে বাংলাদেশ আওয়ামীলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, সমাজকর্মী, পেশাজীবি ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় অংশগ্রহনকারীরা চট্টগ্রাম দক্ষিণ জেলার বিভিন্ন নাগরিক সমস্যা ও সমাধানের উপায় নিয়ে মতামত প্রকাশ করেন এবং তার পক্ষে-বিপক্ষে আলোচনা ও যুক্তিতর্ক উপস্থাপন করেন। এতে চট্টগ্রাম-কক্সবাজার আরাকান সড়কের বোয়াখালী উপজেলার শাকপুরা বাজারের ড্রেনেজ ব্যবস্থার সংস্কার ও আধুনিক বাজার ব্যবস্থাপনার বিষয়টি সর্বসম্মতিক্রমে অধিকতর গুরুত্ব পায়।

দক্ষিণ চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থায় শাকপুরা চৌমুহনী বাজার একটি গুরুত্বপূর্ণ স্থান। এই বাজার হয়ে কালুরঘাট ব্রীজ সংযোগ সড়ক ও আরাকান সড়ক অতিক্রম করায় সড়ক পথে এই স্থানটি খুবই গুরুত্বপূর্ন। সড়কটি সংকীর্ণ হওয়ায় এবং বাজারের একটা বৃহৎ অংশ মূল সড়কের সাথে অবস্থিত হওয়ায় প্রায়শই যানজট লেগে থাকে এবং প্রতিনিয়ত বিভিন্ন দূর্ঘটনা ঘটছে। এর ফলে স্থানীয় জনসাধারণ ও এই সড়ক ব্যবহারকারীর মাঝে ক্ষোভ বিরাজ করছে। কর্মশালায় আলোচনার প্রেক্ষিতে বোয়ালখালী শাকপুরা চৌমুহনী বাজারের সংকীর্ন আরাকান সড়কের পাশে বাজারের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার ও পরিকল্পিত আধুনিক বাজার ব্যবস্থাপনার দাবী উপস্থাপন করা হয় এবং তা সমাধানের জন্য বোয়ালখালী উপজেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান বরাবর স্মারক লিপি প্রদান করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। এর প্রেক্ষিতে ডিআইএর ২৩ তম ব্যাচের তরুন রাজনৈতিক ফেলোবৃন্দ পরিকল্পিত আধুনিক বাজার ব্যবস্থাপনা বাস্তবায়নে শাকপুরা চৌমুহনী হাট বাজারের দিন অস্থায়ী বিক্রেতাদের সুশৃঙ্খলভাবে বসানো এবং চৌমুহনী বাজারের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার এর জনগণকে সচেতনতার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহন কার্যক্রম পরিচালনা করেন। ৩ সেপ্টেম্বর ২০২৩ ইং বোয়ালখালী উপজেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান বরাবর বোয়ালখালী শাকপুরা চৌমুহনী বাজারের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার ও পরিকল্পিত আধুনিক বাজার ব্যবস্থাপনার দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়, যার একটি অনুলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়কে প্রদান করা হয়। মাননীয় চেয়ারম্যান মহোদয় উপজেলা পরিষদ কার্যালয় এর মাধ্যমে স্মারকলিপিটি গ্রহণ করেন এবং বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেন। পাশাপাশি আওয়ামীলীগ ও বিএনপি’র দুই দলের ফেলোদের একসাথে অংশগ্রহনকে সাধুবাদ জানান। স্মারকলিপিতে দুইটি সমস্যা দ্রুত সমাধানের জন্য ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। যার একটি পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা করা ও অন্যটি সুশৃঙ্খল আধুনিক বাজার ব্যবস্থাপনা নিশ্চিত করা। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় একদিকে ক্রেতা-বিক্রেতা ও সাধারণ পথচারীদের যেমন চরম ভোগান্তি হয়, অন্যদিকে সুশৃঙ্খল বাজার ব্যবস্থাপনা ব্যাহত হচ্ছে। চট্টগ্রাম দক্ষিন জেলা ডিআই ২৩ তম ক্লাসের তরুণ রাজনৈতিক ফেলোবৃন্দ বোয়ালখালী শাকপুরা চৌমুহনী বাজারের ড্রেনেজ ব্যবস্থা সংস্কার ও পরিকল্পিত আধুনিক বাজার ব্যবস্থাপনা দ্রুত বাস্তবায়নের দাবীতে সাংবাদিকদের মাধ্যমে দ্রুত এই সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কতৃপক্ষ সহ সকল মহলের আন্তরিক সহযোগীতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম চট্টগ্রামের প্রেসিডেন্ট মাস্টার ট্রেইনার প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয়, মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম দক্ষিণ জেলা বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের দপ্তর সম্পাদক ও ফেলো মোহাম্মদ মামুনুর রশিদ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো: সদরুল আমিন, শাকপুরা বাজার কমিটির সাংগঠনিক সম্পাদক মনছুর আলম। আরো উপস্থিত ছিলেন শাকপুরা বাজার কমিটির সহ সভাপতি এনামুল হক এনাম, দপ্তর সম্পাদক মোহাম্মদ আরিফুল আলম, অর্থ সম্পাদক মনোজ কুমার নাথ, সদস্য মোহাম্মদ নুরুদ্দিন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রিজিওনাল কোঅর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান, ইলেকটোরাল প্রোগ্রাম অ্যাসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি, সিনিয়র অপারেশনস অ্যাসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রনি। এছাড়াও সংবাদ সম্মেলনে স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।